বিবর্তনবাদ বলতে কি বোঝ? রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত বিবর্তনবাদ তত্ত্ব:


বিবর্তনবাদ হল রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত একটি তত্ত্ব। এই তত্ত্ব অনুসারে রাষ্ট্র ঈশ্বর সৃষ্ট সংস্থা নয়, বল প্রযোগের ফলে সৃষ্ট নয়, চুক্তির দ্বারা রাষ্ট্র সৃষ্টি হয়নি, আবার পরিবার সম্প্রসারিত হয়েও রাষ্ট্র সৃষ্টি হয়নি। বিবর্তনবাদ মনে করে যে, মানবসমাজে বিভিন্ন উপাদানের জটিল সংমিশ্রণের দ্বারা নানা পর্যাযের ভিতর দিযে এবং অবিরাম পরিবর্তন ও বিবর্তনের মধ্য দিয়ে রাষ্ট্র গড়ে উঠেছে। অর্থাৎ রাষ্ট্র মানব সমাজের বিরতিহীন ক্রমবিকাশের ফল।


বিবর্তনবাদ অনুসারে রাষ্ট্রসৃষ্টির গুরুত্বপূর্ণ উপাদান:
বিবর্তনবাদ অনুসারে সমাজ বিবর্তনের বিভিন্ন পর্যাযে যে উপাদানগুলি মিশ্রিত থেকে রাষ্ট্রের সৃষ্টি করেছে, সেগুলি হল-
  •  রক্তে সম্পর্ক।
  •  ধর্ম।
  •  অর্থনৈতিক চেতনা।
  •  বলপ্রয়াগে।
  •  রাজনৈতিক চেতনা।

বিবর্তনবাদের সমালোচনা:
  •  রাষ্ট্রের উৎপত্তির ব্যাখ্যা হিসাবে বিবর্তনবাদ মৌলিকতা দাবী করতে পারে না। কারণ রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত অন্যান্য মতবাদগুলি থেকে উপাদান সংগ্রহ করে এই মতবাদ রাষ্ট্রের উৎপত্তি ব্যাখ্যা করে।
  •  এই মতবাদে রাষ্ট্র সৃষ্টির ক্ষেত্রে বিভিন্ন উপাদানকে গুরুত্ব দেওয়া হয়েছে। কিন্তু মতবাদটি উপাদানগুলির আপেক্ষিক গুরুত্ব ও ভূমিকার যথাযথ ব্যাখ্যা প্রদান করেনি।

বিবর্তনবাদ অনুসারে আধুনিক রাষ্ট্রের উৎপত্তি:
বার্জেসের মতানুসারে, রাষ্ট্র হল মানবসমাজের বিরামহীন ক্রমবিকাশের ফল। অর্থাৎ মনুষ্য সমাজের ঐতিহাসিক ক্রমবিবর্তনের ফলে বিভিন্ন উপাদানের প্রভাব ও ঘাত-প্রতিঘাতের মাধ্যমে বিভিন্ন স্তর অতিক্রম করে রাষ্ট্র তার বর্তমান রূপ পরিগ্রহ করেছে।

বিবর্তনবাদ অনুযায়ী রাষ্ট্রের সুত্রপাত:
কখন ও কীভাবে রাষ্ট্রের সূত্রপাত ঘটেছিল, তা সম্পূর্ণ অন্ধকারাচ্ছন্ন বিষয়। তবে প্রশ্নতত্ত্ব, নৃতত্ত্ব ও জাতীতত্ত্ব প্রভৃতি গবেষণালব্ধ জ্ঞানের সাহায্যে আমরা এই সিদ্ধান্তে উপনীত হতে পারি যে, মানুষের সহজাত প্রবৃত্তি মানুষকে সামাজিক ও রাষ্ট্রনৈতিক সংগঠন গডে় তুলতে সাহায্য করেছে। অর্থাৎ মানুষের অন্তর্নিহিত সামাজিকতা বোধই রাষ্ট্র সৃষ্টির মূল।

সমাজ বিবর্তনের পৃথে রাষ্ট্রের উৎপত্তির উপাদানগুলি কিভাবে কাজ করেছে?
বিবর্তনের পথে এই উপাদানগুলি নিয়মমত পরপর আসেনি। কখন তারা একসঙ্গে কাজ করেছে, আবার কখনও বা কোনো একটি উপাদান প্রাধান্য লাভ করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন for "বিবর্তনবাদ বলতে কি বোঝ? রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত বিবর্তনবাদ তত্ত্ব:"