আন্তর্জাতিক সম্পর্কের সংজ্ঞা: আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির মধ্যে পার্থক্য: (International Relation and International Politics).


আন্তর্জাতিক সম্পর্কের সংজ্ঞা

আন্তর্জাতিক সম্পর্ক হল এমন একটি বিষয়, যা বিভিন্ন রাষ্ট্রের মধ্যে অরাষ্ট্রীয় সংস্থা ও প্রতিষ্ঠান, আন্তর্জাতিক সংগঠন, জাতীয় স্বার্থ, যুদ্ধ ও শান্তি, নিরস্ত্রীকরণ, জাতিসত্তা, কূটনীতি, স্বার্থগোষ্ঠী, জনমত, প্রচার, সন্ত্রাসবাদ, বিশ্বায়ন, বিশ্বপরিবেশ প্রভৃতির মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করে।

আন্তর্জাতিক রাজনীতি হলো এমন একটি বিষয়, যা রাজনৈতিক মতানৈক্য, প্রতিযোগিতা, প্রতিদ্বন্দ্বীতা, দাবি ও রাষ্ট্রীয় সম্পর্কের পরিবর্তনে আশঙ্কায় থেকে উদ্ভূত ফলাফল পর্যালোচনা করা।

অনেক সময় আন্তর্জাতিক সম্পর্ককে আন্তর্জাতিক রাজনীতির সমার্থক বলে মনে করা হয়। হান্স মর্গ্যান তার বিখ্যাত গ্রন্থ 'পলিটিক্স অ্যামং নেশনস' গ্রন্থে আন্তর্জাতিক সম্পর্কের পরিবর্তে আন্তর্জাতিক রাজনীতি ব্যবহার করার ফলে বিভ্রান্তি যথেষ্ট পরিমাণ বৃদ্ধি পেয়েছে। কিন্তু পামার পারকিন্স, হলস্টি, শ্লেইচার প্রমুখ রাষ্ট্রবিজ্ঞানীরা উভয়ের মধ্যে পার্থক্য নিরূপণ করেছেন।

পরিধিগত ক্ষেত্রে পার্থক্য
বিশেষজ্ঞদের অনেকের মতে, আন্তর্জাতিক সম্পর্কের ধারণা ব্যাপকতর। আন্তর্জাতিক সম্পর্ক বিশ্বসমাজের অন্তর্গত সকল জনগণ ও গোষ্ঠীর সব সম্পর্ক নিয়ে আলোচনা  করে। মূলত আন্তর্জাতিক সম্পর্ক রাষ্ট্রগুলির পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ক, সামাজিক ও মানবিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে। হলটি-এর মতে, আন্তর্জাতিক সম্পর্ক পররাষ্ট্রনীতি থেকে শুরু করে আন্তর্জাতিক নীতিবোধ ও নানাবিধ উপায় নিয়ে আলোচনা করে।

অন্যদিকে, আন্তর্জাতিক রাজনীতিকে ব্যাপক অর্থে সংজ্ঞায়িত করা হয় না। আন্তর্জাতিক রাজনীতি কূটনীতি এবং বিভিন্ন রাষ্ট্র ও রাজনৈতিক সংগঠনের সম্পর্ক নিয়ে আলোচনা করে। মরগেনথাউ-এর মতে, আন্তর্জাতিক রাজনীতি হল মূলত ক্ষমতার লড়াই। যেখানে আন্তর্জাতিক রাজনীতির আলোচনার ক্ষেত্রটি সুনির্দিষ্টভাবে আলোচিত হয়েছে।

প্রকৃতিগত ক্ষেত্রে পার্থক্য
আন্তর্জাতিক সম্পর্ক হল পঠনপাঠনের এমন একটি শাস্ত্র যা সমাজবিজ্ঞানের নবীন শাস্ত্র হিসেবে বিকশিত ও সুপ্রতিষ্ঠিত। বলাবাহুল্য, আন্তর্জাতিক সম্পর্ক বিভিন্ন রাষ্ট্রের পারস্পরিক সম্পর্কের বহুমুখী সরকারি-বেসরকারি, রাজনৈতিক - অরাজনৈতিক বিষয়ের তত্ত্বগত ও প্রয়োগগত দিক নিয়ে আলোচনা করে।

অন্যদিকে, আন্তর্জাতিক রাজনীতি হল এমন একটি বিষয় যা ক্ষমতা, প্রতিযোগিতা, মতানৈক্য, পরিবর্তন, বিবর্তন প্রভৃতি নিয়ে আলোচনা ও পর্যালোচনা করে।

বিষয়বস্তুগত ক্ষেত্রে পার্থক্য
মরগেনথাউ-এর মতে, আন্তর্জাতিক সম্পর্কের আলোচনার বিষয়বস্তুতে
সার্বভৌম রাষ্ট্রগুলির পারস্পরিক ক্ষমতার বিরোধ সংক্রান্ত বিষয়বস্তু, রাষ্ট্রগুলির আন্তর্জাতিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা ও প্রতিযোগিতা এমনকি সমন্বয় সাধনের বিষয়গুলিও অন্তর্ভুক্ত থাকে।

অন্যদিকে, মরগেনথাউ-এর মতে, আন্তর্জাতিক রাজনীতির রঙ্গমঞ্চে সৃষ্টি হয়েছে বিভিন্ন রাষ্ট্রের মধ্যে ক্ষমতার দ্বন্দ্ব। অর্থাৎ আন্তর্জাতিক রাজনীতি ক্ষমতাকেন্দ্রিক প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা নিয়ে আলোচনা করে।

দৃষ্টিভঙ্গি ক্ষেত্রে পার্থক্য
কে জে হলসটির মতে, আন্তর্জাতিক সম্পর্কের সঙ্গে অর্থনীতি, যোগাযোগ ব্যবস্থা, আন্তর্জাতিক সংগঠন প্রভৃতি বিষয়গুলি ঘনিষ্ঠভাবে যুক্ত।

অন্যদিকে, কে জে হলসটির মতে, পররাষ্ট্র সম্পর্কিত আলোচনার মধ্যেই আন্তর্জাতিক রাজনীতির আলোচনাকে সীমাবদ্ধ রাখা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন for "আন্তর্জাতিক সম্পর্কের সংজ্ঞা: আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির মধ্যে পার্থক্য: (International Relation and International Politics). "