মোপলা বিদ্রোহ: (The Moplah Rebellion ).


প্রথম বিশ্বযুদ্ধের পর থেকে ভারতের বিভিন্ন অঞ্চলে কৃষক আন্দোলন গড়ে ওঠে। এইসব কৃষক আন্দোলনগুলি কৃষকদের স্বার্থরক্ষার পাশাপাশি জাতীয় আন্দোলনকেও শক্তিশালী করেছিল। এরূপ একটি কৃষক আন্দোলন হল কেরালার মালাবার অঞ্চলে সংগঠিত 'মোপলা বিদ্রোহ'।

মোপলা বিদ্রোহের কারণ:
  • মালাবার অঞ্চলের মুসলিম কৃষক সম্প্রদায় 'মোপলা' রা ১৯২১ খ্রিস্টাব্দে জমিদার শ্রেণির (জেনমি) শোষণের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে।
  • দীর্ঘদিনের অন্যায় ও সামন্ততান্ত্রিক শোষণ তো ছিলই, এর সঙ্গে যুক্ত হয়েছিল খলিফাকে তাঁর হৃতরাজ্যে পুনঃপ্রতিষ্ঠিত করার ধর্মীয় উন্মাদনা এবং ইংরেজবিরোধী অসহযোগ আন্দোলনের ঢেউ।

মোপালা বিদ্রোহের নেতৃত্ব ও চরিত্র:
  • মাধবন নায়ার, গোপাল মেনন, ইয়াকুব হাসান প্রমুখ নেতারা মোপলা বিদ্রোহকে সংগঠিত করেন।
  • 'মোপলা বিদ্রোহ' মূলত একটি কৃষক বিদ্রোহ হলেও কিছুদিনের মধ্যেই তা কার্যত সাম্প্রদায়িক চরিত্র ধারণ করে। বিদ্রোহীরা প্রায় ৬০০ হিন্দুকে হত্যা এবং ২৫০০ হিন্দুকে ধর্মান্তরিত করে।
  • বিদ্রোহীরা জমিদারদের বাড়ি, কাছারি, থানা ও অন্যান্য সরকারি দফতরের উপর আক্রমণ চালায়। মালাবারের প্রধান শহরগুলি ব্রিটিশদের হাতে থাকলেও তিন মাস ধরে গ্রামাঞ্চলের পূর্ণ অধিকার ছিল বিদ্রোহীদের হাতে।

মোপলা বিদ্রোহে পরিণতি:
মোপলা বিদ্রোহে প্রায় ১০,০০০ মোপলার মৃত্যুতে গান্ধিজি মর্মাহত হয়েছিলেন। এই আন্দোলন ধীরে ধীরে হিংসাত্মক ও সাম্প্রদায়িক রূপধারণ করলে ব্রিটিশ সরকার কঠোরভাবে এই আন্দোলনকে দমন করে।

একটি মন্তব্য পোস্ট করুন for "মোপলা বিদ্রোহ: (The Moplah Rebellion )."